Header Ads Widget

সোশ্যাল মিডিয়ায় স্ট্রাইল গাইডঃ কি করে শুরু করবেন সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং - gstudiovect

সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং


সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং কি করে শুরু করবেন সোশ্যাল মিডিয়ায় 

আপনার ব্র্যান্ডটি কেমন সেটা আপনার সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পাই। আপনার সোশ্যাল মিডিয়ায় ডিজাইন যত আকর্ষণ হবে আপনার ব্যবসার ব্র্যান্ডটি আপনার গ্রাহকের কাছে গ্রহণ যোগ্য পাবে। আপনার ব্র্যান্ডটি দেখতে কেমন এর বিষয় বস্তু কেমন সেটা নির্ভর করবে আপনার নিশের ওপর ভিত্তি করে এবং আপনার ডিজাইন এর ওপরে নির্ভর করে। 

এই ব্লগ পোস্টে সোশ্যাল মিডিয়ায় গাইড নিয়ে আলোচনা করবো। সোশ্যাল মিডিয়ায় কি? সাধারণত আমরা সোশ্যাল মিডিয়ায় বলতে সমাজিক যোগাযোগ মাধ্যমকে বুঝায়, সোশাল মিডিয়ার মাধ্যম  আমরা বন্ধুদের সাথে কানেক্ট থাকতে পারি, আবার এই সোশ্যাল মিডিয়ায় থেকে আয় ও করতে পারি। সোশ্যাল মিডিয়ায় থেকে আয় করার উপায় দেখুন, এই আর্টিকেল এর মাধ্যমে আপনি সোশ্যাল মিডিয়ায় থেকে আয় করার সম্পর্কে জানবেন। 

আজকের আর্টিকেল হলো সোশ্যাল মিডিয়া স্টাইল গাইড কী বা সোশ্যাল মিডিয়ায় ডিজাইন বলতে পারেন। তবে শুরু করার জন্য আপনার কী প্রয়োজন তাও আমরা আলোচনা করব।

সোশ্যাল মিডিয়া  নির্দেশিকা কি? 

সামাজিক মিডিয়া শৈলী নির্দেশিকা হল একটি নথি যা বিভিন্ন সামাজিক প্ল্যাটফর্মে আপনার ব্র্যান্ডের পরিচিয় এবং ব্যক্তিত্বের বিবরণ দেয়। তাই সোশ্যাল মিডিয়ায় আপনি যদি এমন কোনো কোম্পানি অনুসরণ করেন যার পোস্টগুলি ক্রমাগত স্বীকৃত হয়, তাহলে সম্ভবত তাদের সমস্ত পোস্টের জন্য একটি স্টাইল গাইড রয়েছে। এর মানে তারা তাদের ব্র্যান্ড শৈলী এবং ভয়েসের সাথে সামঞ্জস্যপূর্ণ নির্দেশিকাগুলির একটি সেট দ্বারা যাচ্ছে। আপনার যদি ইতিমধ্যেই একটি ব্র্যান্ড আছে তাহলে এই গাইডটি আপনার জন্য অনেক কাজে আসবে। এই আর্টিকেলের মাধ্যমে আপনার সোশ্যাল মিডিয়ায় ব্র্যান্ডিং এর ধারণা পাবেন। 

কেন সোশাল মিডিয়া প্রয়োজন?

বর্তমান বিশ্ব সোশ্যাল মিডিয়ায় সাথে কানেক্ট, আপনি যদি কানেক্টেড না থাকলে আপনার ব্যবসাকে এই ডিজিটাল বিশ্বের সাথে একত্রে করতে পারবেন না। সোশাল মিডিয়া স্টাইল গাইড থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বাধ্যতামূলক কারণগুলির মধ্যে একটি হল সামঞ্জস্যপূর্ণ হওয়া। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিভিন্ন ছবি, বিষয়বস্তু বা ভিডিও ব্যবহার করে এমন একটি ব্যক্তি বা একটি সংস্থা আপনার গ্রাহকদের কাছে পৌঁছাতে পারেন।  বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে আপনার ব্র্যান্ড কে নিশ্চিত করা,  আপনাকে আলাদা  হতে হবে  এবং আপনার দর্শকদের সাথে একটি শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করবে এই সোশ্যাল মিডিয়ায়।

আপনি শুরু করার আগে আপনার কি প্রয়োজন?

যেকোনো কাজ শুরু করার জন্য , গবেষণা শুরু করার সেরা জায়গা। মৌলিক বিষয়গুলিতে ফোকাস করা সহায়ক হয়, আপনার ব্র্যান্ড নিশ অনুযায়ী আপনি রিসার্চ করতে পারবেন যেমন:

আপনার ব্র্যান্ডের চিত্র: অনুগামীরা বা সম্ভাব্য অনুগামীরা যখন আপনার ব্র্যান্ড দেখেন তখন তারা কী ভাবেন? তারা আপনার কাছে কী আশা করবে? আপনার কণ্ঠস্বর কি?
আপনার গ্রহকরা কোন প্ল্যাটফর্মগুলি এক্টিভ থাকে: আপনি কোন প্ল্যাটফর্মগুলি ব্যবহার করবেন? আপনি কি LinkedIn -এর মতো সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করবেন বা আপনি ইনস্টাগ্রামের চিত্র-ভিত্তিক রুটে যাবেন? নাকি এটি একটি মিশ্রণ হবে? আপনার ব্র্যান্ডের ইমেজ এবং দর্শকদের জন্য কী সবচেয়ে ভালো কাজ করবে বলে আপনি মনে করেন?




আপনার প্রতিযোগীরা: তারা কীভাবে নিজেদেরকে বোঝাবে? অভিযোগগুলি পরিচালনা করা বা ঘোষণা করার মতো বিষয়গুলিতে তারা কীভাবে তাদের দর্শকদের সাথে যোগাযোগ করে? হাস্যরস জড়িত আছে ইত্যাদি?

সোশাল মিডিয়া শুরু করার জন্য একটি ভাল জায়গা হল ফেসবুক।  আপনার পছন্দের পোস্টের ভিজ্যুয়াল উদাহরণ সংগ্রহ করা। প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কন্টেন্ট, টেক্সট, ইমেজ, ভিডিও, gif এবং পোস্টের ধরনের একটি ভালো মিশ্রণ পান যাতে আপনি দেখতে পারেন প্রতিটি প্ল্যাটফর্মের জন্য ব্র্যান্ডগুলি কীভাবে এটি করে।

আপনার যদি ইতিমধ্যেই একটি ব্র্যান্ড পরিচয় থাকে তাহলে এই ব্র্যান্ডের মধ্যে আপনার কিছু টেক্সট এবং ছবির মধ্যে কিছু ডিজাইন  যুক্ত করুন। ভাষা তৈরি করার সময় এটি অবশ্যই উল্লেখ করা উচিত। আরও ভাল, যদি আপনি ইতিমধ্যেই একটি ব্র্যান্ড শৈলী নির্দেশিকা পেয়ে থাকেন তবে এটিকে আপনার সোশ্যাল মিডিয়া গাইডের জন্য একটি সূচনা পয়েন্ট হিসাবে ব্যবহার করুন, বিশেষ করে ছবি এবং ভিডিও ফর্ম্যাট বা রঙের স্কিম এবং ফন্ট পছন্দের মতো জিনিসগুলির জন্য৷

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট

আপনার সমস্ত সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলি তালিকাভুক্ত করুন। এটি আপনাকে আপনার সমস্ত অ্যাকাউন্ট এবং আপনার ব্যবহারকারীর নামগুলি ট্র্যাক রাখতে সহায়তা করবে চেষ্টা করুন আপনার সকল ব্র্যান্ডের জন্য একটা সোশাল মিডিয়া হ্যান্ডেল ব্যবহার করুন৷ এটি কেবল আপনার পোস্টগুলিই নয় যা সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, যদি আপনার ব্যবহারকারীর নামগুলিও সামঞ্জস্যপূর্ণ হয় তবে ব্যবহারকারীদের জন্য আপনাকে সমস্ত প্ল্যাটফর্মে খুঁজে পাওয়া সহজ হবে৷ আপনি আরও নিশ্চিত করুন যে আপনার একটা ওয়েবসাইট আছে, আপনার ব্র্যান্ডের নামে  ওয়েবসাইট থাকা জুরুরি এই ওয়েব সাইটর নামের সাথে সোশ্যাল মিডিয়ায় User name ও একই হওয়া উচিত। 

Post a Comment

0 Comments